আজ বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১:৪৭ অপরাহ্

শিরোনাম

নওগাঁ প্রতিনিধি: শিল্প ও সাহিত্য ম্যাগাজিন প্রবাহ’র মোড়ক উন্মোচন ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার(১৬মার্চ) সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে এর উদ্বোধন করেন সাপাহার উপজেলা নির্বাহী অফিসার কল্যাণ চৌধুরী।

প্রবাহ’র তথ্য সম্পাদক নূরে জান্নাতের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান হোসেন, সহকারী কমিশনার (ভূমি) সোহরাব হোসেন, কৃষি কর্মকর্তা মজিবুর রহমান, থানার অফিসার ইনচার্জ (ওসি) তারেকুর রহমান।

এসময় আরও উপস্থিত ছিলেন সাপাহার ছড়া সংসদের সাবেক সভাপতি সাইমুম হাবিব, ডা. মুহাম্মদ মোজাম্মেল হক, সূর্যমুখী কিন্ডার গার্টেন স্কুলের পরিচালক মোঃ মনিরুল ইসলাম, প্রবাহের সম্পাদক ফাহাদ ফরহাদ, সোহানুর রহমান সবুজ, মিজানুর রহমান, গোলফার উদ্দীন প্রমূখ।

ইউএনও কল্যাণ চৌধুরী বলেন, ‘প্রবাহ’ ম্যাগাজিনের মাধ্যমে তরুণ প্রজন্ম আরও বেশি সাহিত্য চর্চার প্রতি আগ্রহী হয়ে উঠবে। শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতিসহ সকল ক্ষেত্রে চিন্তাবিদ ও বিশ্লেষক উৎপাদনের সূতিকাগার হিসেবে কাজ করে এই ধরনের ম্যাগাজিন। নতুন লেখক তৈরি ও সৃষ্টিশীল মানুষ তৈরিতেও ভুমিকা রাখবে এই বইটি।শুধু একাডেমিক বই পড়েই ভালো রেজাল্ট করা সম্ভব নয় তাই এর পাশাপাশি ভালো রাইটারদের বিভিন্ন ধরনের বই পড়ার কথা ব্যক্ত করেন।এছাড়া বইটির সম্পাদককে ম্যাগাজিনটি প্রতিমাসে প্রকাশ করার এবং নিয়মিত করার পরামর্শ প্রদান করেন তিনি।

এসিল্যান্ড সোহরাব হোসেন বলেন, সাহিত্য চর্চা দেশ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বইয়ের কাছ থেকে আমাদের অনেক কিছু শেখার আছে।এ ধরনের ছোট ছোট কাজগুলোই শিক্ষার্থীদের লিখতে উদ্বুদ্ধ করে। বইয়ের প্রতি ভালোবাসা জাগিয়ে তোলে। আমি নিজেও ছাত্রাবস্থায় দীর্ঘদিন ধরে এ ধরনের কাজের সাথে যুক্ত ছিলাম। পরিশেষে তিনি বইটি আরও বর্ধিত কলেবরে প্রকাশ করার এবং বইটি নিয়মিত প্রকাশ করতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

অনুষ্ঠানের শুরুতেই সবাইকে শুভেচ্ছা জানিয়ে স্বাগত বক্তব্য দেন ‘প্রবাহ’ ম্যাগাজিনের সম্পাদক ফাহাদ ফরহাদ।তিনি বলেন, ‘প্রবাহ’ নতুন নতুন লেখক সৃষ্টি করতে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে আগামীতেও করবে । নতুন কিছু সৃষ্টির মাধ্যমে সৃষ্টিশীল চিন্তাশক্তির উদ্ভব ঘটে তাই এধরনের কাজ আরও বেশি হওয়া দরকার। সুন্দর সুখী সমৃদ্ধশালী ১টি দেশ গড়তে অনেক বেশি সৃজনশীল ও ভালো মনের মানুষের দরকার। আর এ ধরনের মানুষ তৈরিতে সাহিত্য চর্চার কোন বিকল্প নেই।

সূর্যমুখী কিন্ডার গার্টেন স্কুলের আয়োজনে অনুষ্ঠিত ভাষণ, কুইজ ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতার ৩টি বিভাগ থেকে মোট ৩০জন বিজয়ী শিক্ষার্থীর হাতে পুরস্কার হিসেবে বই তুলে দেন ইউএনও স্যারসহ অন্যান্য অতিথীরা।এছাড়া প্রবাহ পরিবারের সদস্যদের হাতেও এসময় ১টি করে টি শার্ট তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে লেখক, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক, অভিভাবকসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

0Shares

 
 
 

আরও পড়ুন

 

Top