আজ শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০৯:৫১ পূর্বাহ্ন


অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে কথাসাহিত্যিক মুহম্মদ র ই শামীম এর উপন্যাস “অবশেষে বসন্ত “।শেখ অনিন্দ্যমিন্টু’র প্রচ্ছদে বইটি প্রকাশ করেছে শুভ্র প্রকাশ ।
এটি একটি সম্পূর্ণ নিটোল প্রেমের আখ্যান। মূলত প্রশাসন ক্যাডারের দুই কর্মকর্তা তৌফিক আর দিপা বইটির মূল চরিত্র। চাকরি সূত্রে দিপার সাথে পরিচয়, সখ্য।
দিপা কৃষিবিদ, কিন্তু সে-ও চাকরি করে প্রশাসন ক্যাডারে ।তাদের মাঝে কর্মজীবনে গড়ে ওঠে গভীর প্রেমের সম্পর্ক।
কিন্তু তোফিক বিয়ে করা নিয়ে দ্বিধা-দ্বন্দ্বে ভোগে। জেলা প্রশাসক এর সংগে এক ঘটনাকে কেন্দ্র করে সে চাকরি থেকে রিজাইন দেয়, কারণ দিপাও জানে না। বর্ণাঢ্য জীবন ছেড়ে শুরু হয় কঠিন বেকার জীবন। বিষাদ বিষণ্ণতা,টানাপোড়েন বাড়তে থাকে। ব্রেকআপ হয় দিপার সাথে।
এক পর্যায়ে দমকা হাওয়ার মতো জীবনে আসে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রী রুপা।।
রুপা তৌফিক এর বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম প্রেম অর্পিতার ছোট বোন। এক পর্যায়ে অর্পিতা তা সহ্য করতে পারে না। পুরো উপন্যাস জুড়ে প্রেম, রোমাঞ্চ, নতুন বাক,নতুন নির্মিতিএবং তৌফিকের জীবনে শুরু হওয়া নতুন মনস্তাত্ত্বিক যুদ্ধ।
উপন্যাসটি একদমে পড়ে ফেলার মতোই পাঠককে এক ঘটনা থেকে অন্য ঘটনায় টেনে নিয়ে যাবে। সহজ সরল ভাষায় বিশ্ববিদ্যালয় জীবনের প্রেম, বিরহ যেমন রয়েছে তেমনি শেষ পর্যন্ত ভালোবাসার জয়ও রয়েছেন। বইটি র পাঠক প্রিয়তা কামনা করছি। কার্ড কভারে সুন্দর বাঁধাই বইটির গায়ের মূল্য ২২৫টাকা। মেলায় ছাড়ে বিক্রি হচ্ছে। লেখকের অন্যান্য প্রকাশনার মধ্যে কৃষি ও দারিদ্র বিমোচন প্রেক্ষিত বাংলাদেশ, জলবায়ু পরিবর্তন বিপন্ন বাংলাদেশ অন্যতম।
অবশেষে বসন্ত বইটি অমর একুশে বই মেলায় পাওয়া যাচ্ছে মেলার ৪০৩_৪০৪ নম্বর স্টলে (টিএসসির বিপরীতে মেলার গেটের পুব পাশে )।

0Shares

 
 
 

আরও পড়ুন

 

Top