আজ বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৮:২৫ পূর্বাহ্ন

শিরোনাম

বিশেষ প্রতিনিধিঃ ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে বিএনপির মনোনীত প্রার্থী তাবিথ আউয়ালের প্রার্থিতার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন হয়েছে।

রবিবার হাইকোর্টে এ রিট করেছেন আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক। রিটে নির্বাচন কমিশন, তাবিথ আউয়ালসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

আগামীকাল বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চে এ রিটের শুনানি হওয়ার কথা রয়েছে।

বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, রোববার বাদী হয়ে এ রিট ফাইল করেছি। আগামীকাল (সোমবার) বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বাধীন বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি হতে পারে।

তিনি জানান, রিটের পক্ষে আইনজীবী হিসেবে থাকবেন অ্যাডভোকেট কামরুল হক সিদ্দিকী ও অ্যাডভোকেট আবদুল মতিন খসরু।

এর আগে, গত ২৩ জানুয়ারি বিকেলে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করে তাবিথের প্রার্থিতা বাতিলের দাবি জানান সাবেক এ বিচারপতি। এ সময় তিনি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বরাবর এ সংক্রান্ত একটি লিখিত অভিযোগ জমা দেন।

পরে বিচারপতি মানিক জানান, সিঙ্গাপুরে এনএফএম এনার্জি (সিঙ্গাপুর) প্রাইভেট কোম্পানি লিমিটেড নামে একটি কোম্পানিতে তাবিথ আউয়ালসহ তিনজনের শেয়ার রয়েছে। এ তিনজন শেয়ারহোল্ডারের একজন তাবিথ আউয়াল। অন্য দুজন তার সহযোগী।

তিনি আরও বলেন, ‘তাবিথসহ তিনজন মিলে এ কোম্পানির সব শেয়ারের মালিক হয়েছেন। এ কোম্পানির মূল্য দেখানো হয়েছে ২ মিলিয়ন মার্কিন ডলারের ওপরে। এনএফএম এনার্জি (সিঙ্গাপুর) প্রাইভেট কোম্পানির কথা তাবিথ আউয়াল তার হলফনামায় উল্লেখ করেননি। আইন হলো- তার ও তার পরিবারের সব সদস্যের সব সম্পদ হলফনামায় দেখাতে হবে। কিন্তু তাবিথ আউয়াল তা দেখাননি।’

এদিকে নির্বাচন কমিশনে করা ওই আবেদনের কোনো সাড়া না পেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দীন চৌধুরী মানিক।

0Shares

 
 
 

আরও পড়ুন

 

Top