আজ সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০১:৩৪ পূর্বাহ্ন

শিরোনাম

বিশেষ প্রতিনিধি : আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের পর এবার নেতাকর্মীদের প্রতীক্ষা আসন্ন ঢাকা উত্তর (ডিএনসিসি) ও দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নির্বাচনে কে হচ্ছেন দলের মেয়র প্রার্থী। সবাই এখন তাকিয়ে আছে শনিবার (২৮ ডিসেম্বর) অনুষ্ঠেয় আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভার দিকে। এ সভায় দলের মেয়র প্রার্থী চূড়ান্ত করা হবে।

গত ২০ ও ২১ ডিসেম্বর অনুষ্ঠিত আওয়ামী লীগের জাতীয় সম্মেলনকে কেন্দ্র করে বেশকিছু দিন ধরেই দলীয় নেতাকর্মীদের দৃষ্টি ছিলো দলের নতুন কেন্দ্রীয় কমিটিতে কারা থাকছেন, কারা বাদ পড়ছেন এবং নতুন কারা যুক্ত হচ্ছেন। গত ২২ ও ২৬ ডিসেম্বর দুই দফায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্যদের নাম ঘোষণা করার পর সেই প্রতীক্ষার অবসান হয়েছে।

আওয়ামী লীগের ৮১ সদস্যের কেন্দ্রীয় কমিটিতে ৪টি সম্পাদকীয় ও ৩টি কার্যনির্বাহী সদস্য নাম ঘোষণা বাকি আছে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি নিয়ে এ প্রতীক্ষার পালা শেষ হতে না হতেই ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন সামনে চলে এসেছে। আগামী ৩০ জানুয়ারি এ দু’সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে আওয়ামী লীগের মেয়র প্রার্থী কে হচ্ছে সেদিকে তাকিয়ে আছেন সবাই।

আওয়ামী লীগের একাধিক সূত্র জানায়, ঢাকা উত্তরে বর্তমান মেয়র আতিকুল ইসলাম আতিকেরই মনোনয়ন পাওয়ার সম্ভাবনা বেশি। কারণ তিনি মাত্র ১০ মাস আগে উপ-নির্বাচনে মেয়র হয়েছেন। এছাড়া এ সিটিতে প্রধান প্রতিপক্ষ বিএনপি একজন ব্যবসায়িকে মনোনয়ন দিতে পারে। সেক্ষেত্রে আতিকও একজন ব্যবসায়ি নেতা। সব মিলিয়ে আতিকের সম্ভাবনাই বেশি।

তবে পরিবর্তন আসার সম্ভাবনা রয়েছে ঢাকা দক্ষিণে। এখানে আলোচিত প্রার্থীর সংখ্যা বেশি যারা আওয়ামী লীগের মনোনয়নের জন্য দলীয় ফরম কিনেছেন। বর্তমান মেয়র সাঈদ খোকন পুনরায় মনোনয়ন প্রত্যাশি। তবে দক্ষিণে দলীয় মনোনয়ন আলোচনায় রয়েছেন বঙ্গবন্ধু পরিবারের সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। এছাড়া দক্ষিণে মনোনয়নের জন্য ফরম কিনেছেন আওয়ামী লীগের নবনির্বাচিত আইন বিষয়ক সম্পাদক নজিবুল্লাহ হিরু ও হাজী সেলিম এমপি। এদের মধ্যে তাপসেরই আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

এ মনোনয়ন প্রক্রিয়া চূড়ান্ত করতে শনিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি ও মনোনয়ন বোর্ডের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

0Shares

 
 
 

আরও পড়ুন

 

Top