আজ রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৩:২৭ পূর্বাহ্ন

শিরোনাম

নিজস্ব প্রতিবেদক : 

জাতীয় ও স্থানীয় পর্যায়ে দুর্নীতিবিরোধী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে প্রতি বছরের মতো এবারো ৯ ডিসেম্বর জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। ‘অন্তর্ভুক্তিমূলক টেকসই উন্নয়ন : দুর্নীতির বিরুদ্ধে একসাথে’ এই প্রতিপাদ্যে দিবসটি পালন করা হয়।

জাতীয় পর্যায়ে ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের মুটকোর্ট সোসাইটি (ডিইউএমসিএস)-এর সাথে যৌথভাবে দুর্নীতিবিরোধী মুট কোর্ট প্রতিযোগিতা; দুর্নীতিবিরোধী মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া দুর্নীতিবিরোধী অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার এবং কার্টুন প্রতিযোগিতা ও প্রদর্শনীর আয়োজন করা হয়।

স্থানীয় পর্যায়ে টিআইবির অনুপ্রেরণায় ৪৫টি অঞ্চলে গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), স্বচ্ছতার জন্য নাগরিক (স্বজন), ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) এবং ইয়েস ফ্রেন্ডস গ্রুপের সদস্যদের সক্রিয় অংশগ্রহণে র‌্যালি, সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, তথ্য মেলা, গণশুনানিসহ নানা ধরনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

জাতীয় কর্মসূচির অংশ হিসেবে আজ বেলা ১১টায় টিআইবির ধানমন্ডিস্থ কার্যালয়ে ‘অনুসন্ধানী সাংবাদিকতার চ্যালেঞ্জ : প্রেক্ষিত গণমাধ্যম জবরদখল’ শীর্ষক একটি আলোচনা এবং দুর্নীতিবিরোধী অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার ঘোষণা করা হয়।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক শেখ মঞ্জুর-ই-আলম। এ সময় প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক আফসান চৌধুরী ও জুলফিকার আলি মাণিক।

উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. গীতি আরা নাসরিন, ড. সুরাইয়া বেগম, এমআরডিআইয়ের নির্বাহী পরিচালক হাসিবুর রহমান, সাংবাদিক তালাত মামুন, শাকিল আহমেদ, রিয়াজ আহমেদ, রেজওয়ানুল হক রাজা, আলমগীর স্বপনসহ অন্যান্যরা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টিআইবির ন্যায়পাল অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম। এ সময় আলোচকরা বলেন, পৃথিবীর সব দেশেই সাংবাদিকতা কঠিন হয়ে উঠেছে। বিশেষ করে অনুসন্ধানী সাংবাদিকতার চ্যালেঞ্জ এখন অনেক বেশি। এর মধ্যেই সাংবাদিকরা ঝুঁকি নিয়ে তাদের কাজ করে যাচ্ছেন।

আগামীতেও ভয় ভীতির ঊর্ধ্বে থেকে সাংবাদিকদের কাজ করে যেতে হবে। সাংবাদিকতাকে আদর্শিক জায়গা থেকে গ্রহণ করে পেশাদারিত্ব নিশ্চিত করতে হবে। চ্যালেঞ্জ মোকাবেলায় পূর্ণ পেশাগত প্রস্তুতি গ্রহণ করতে হবে।

একইদিন বিকেল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটের জয়নুল গ্যালারিতে ‘দুর্নীতিবিরোধী কার্টুন প্রতিযোগিতা ২০১৯’ এর পুরস্কার ঘোষণা এবং বিজয়ী ও বিশেষ মনোনয়নপ্রাপ্ত কার্টুনিস্টদের মাঝে পুরস্কার ও সনদ বিতরণ করা হয়। একইসাথে পুরস্কার বিজয়ী ও নির্বাচিত কার্টুন নিয়ে সপ্তাহব্যাপী প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

0Shares

 
 
 

আরও পড়ুন

 

Top