আজ শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০৯:১৫ পূর্বাহ্ন


খেলা ডেস্ক :

এবারের ফিফা দ্য বেস্ট পুরস্কার জিতেছেন লিওনেল মেসি। উয়েফার বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন ভার্জিল ফন ডাইক। ক্যাসিয়াসের কথা ব্যালন ডি’অর পুরস্কারের জন্য মনোনীতদের মধ্যেই থাকা উচিত নয় ক্রিস্টিয়ানো রোনালদোর।
বন্ধু এভাবে ‘শত্রু’ হয়ে যায়! একটা সময় ক্রিস্টিয়ানো রোনালদো আর ইকার ক্যাসিয়াস রিয়াল মাদ্রিদকে শিরোপা জেতাতে একই সঙ্গে লড়েছেন। দুজনে এক সঙ্গে রিয়ালের হয়ে জিতেছেন একটি করে লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ। ফিফা বর্ষসেরা বা ব্যালন ডি’অর পুরস্কারের সময় যখন আসত, রোনালদোর পক্ষে কথা বলতেন ক্যাসিয়াস। ‘রোনালদো এই করেছে সেই করেছে, পুরস্কারটা তারই পাওয়া উচিত’—ক্যাসিয়াসের কথার সুরটা থাকত এ রকম।

এখন সেটা উল্টে গেছে। এবারের ব্যালন ডি’অর কার পাওয়া উচিত, এমন প্রশ্নের উত্তরে ক্যাসিয়াসের কথা—আর যে-ই পান না কেন কিন্তু রোনালদোর এবার ব্যালন ডি’অর জেতা উচিত নয়। এমনকি রোনালদোকে মনোনীতদের তালিকাতেই দেখতে চান না ক্যাসিয়াস!

ক্যাসিয়াস আর রোনালদোর কেউই এখন আর রিয়ালে নেই। ২০১৫ সালে রিয়াল ছেড়েছেন স্পেনের সাবেক গোলরক্ষক ও অধিনায়ক ক্যাসিয়াস। রিয়ালের সাবেক অধিনায়ক গত মৌসুমেও আগলেছেন পোর্তোর গোলবার। আর রোনালদো গত বছর রিয়াল ছেড়ে নাম লিখিয়েছেন ইতালির ক্লাব জুভেন্টাসে। দূর থাকায় কি ক্যাসিয়াস-রোনালদোর মনের দূরত্বটাও বেড়েছে! এ কারণেই কি রোনালদোকে নিয়ে এমন কথা বলছেন ক্যাসিয়াস?

এটা ভাবলে অবশ্য ভুলই করবেন। ক্যাসিয়াস তাঁর কথার পক্ষে যুক্তিও দিয়েছেন। স্পেনের ক্রীড়া দৈনিক মার্কা তাঁর টুইট থেকে এভাবে উদ্ধৃতি দিয়েছে, ‘(ভার্জিল) ফন ডাইক উয়েফার সেরা খেলোয়াড় হয়েছে। (লিওনেল) মেসি হয়েছে ফিফার সেরা। এখন যদি ক্রিস্টিয়ানো ব্যালন ডি’অর পায় তাহলে বুঝতে হবে ফুটবলে সর্বোচ্চ ব্যক্তিগত পুরস্কারটি দেওয়ার ক্ষেত্রে আমরা যে নীতিমালা অনুসরণ করি সেটা অযৌক্তিক।’

ক্যাসিয়াস রোনালদোকে মনোনয়ন পাওয়ার যোগ্য মনে না করতে পারেন, কিন্তু তাতে কি তাঁর মনোনয়ন পাওয়া আটকে থাকবে? ব্যালন ডি’অর পুরস্কারের জন্য ফুটবলারদের মনোনীত করতে ভোট দেন বিশ্বজোড়া জাতীয় দলগুলোর কোচ আর অধিনায়কেরা। সেদিক থেকে ক্যাসিয়াস তো ভোটও দিতে পারবেন না কাউকে। এক দিক থেকে অবশ্য ক্যাসিয়াস তাঁর পছন্দের খেলোয়াড়কে ভোট দিতে পারবেন। অনলাইন ব্যালটে বিশ্বজোড়া সমর্থকেরা তাঁদের পছন্দের খেলোয়াড়দের মনোনয়নের জন্য ভোট দিতে পারে।

কে জানে শেষ পর্যন্ত ২০১৬ ও ২০১৭ সালের ব্যালন ডি’অরসহ মোট পাঁচবার এই পুরস্কার জেতা রোনালদো মনোনীতদের মধ্যে থাকেন কি না! ২০০৯ থেকে ২০১২, টানা চারবারসহ মেসিও পাঁচবার জিতেছেন ব্যালন ডি’অর। প্যারিসে এ বছরের ব্যালন ডি’অর জয়ীর নাম ঘোষণা করা হবে আগামী ২ ডিসেম্বর।

0Shares

 
 
 

আরও পড়ুন

 

Top