আজ বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১:০২ অপরাহ্

শিরোনাম

অনলাইন ডেস্ক :

দেশে মাইক্রোচিপ নকশা নিয়ে কাজ করার ব্যাপক সুযোগ রয়েছে। এশীয় অঞ্চলে আউটসোর্সিংয়ের মাধ্যমে এ খাতে আয়েরও সুযোগও রয়েছে। বিষয়টি নিয়ে গতকাল সোমবার থেকে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শুরু হয়েছে দুই দিনের ‘মাইক্রোচিপ ভিএলএসআই ডিজাইন ওয়ার্কশপ’।

বাংলাদেশ হাইটেক পার্ক অথোরিটি (প্রজেক্ট অথোরিটি), ক্যাডেন্সি (ভিএলএসআই টুল ডিজাইনার), এসবিআইটি ইনকরপোরেশন বাংলাদেশ (ক্যাডেন্সি স্থানীয় অংশীদার) এবং স্টার কম্পিউটার সিস্টেম লিমিটেড (রিসোর্স ও শিক্ষা অংশীদার) যৌথভাবে এ কর্মশালার আয়োজন করেছে।

কর্মশালায় বক্তারা বলেন, বৈদ্যুতিক নকশার ক্ষেত্রে ইলেকট্রনিকস উৎপাদন বৃদ্ধি, গবেষণা ও উন্নয়নের কারণে সেমিকন্ডাক্টরের ব্যবহার বেড়েছে। এ খাতে বাজারে প্রচুর আউটসোর্সিং প্রকল্প আসতে শুরু করেছে। এ ধরনের প্রকল্পের জন্য প্রয়োজনীয় ভিএলএসআই এবং সেমিকন্ডাক্টরের প্রশিক্ষণের মাধ্যমে কর্মী তৈরি করতে পারলে আউটসোর্সিং ডিজাইন এবং গবেষণার জন্য বাংলাদেশ পরবর্তী হট-স্পট হিসেবে পরিণত হতে পারে।

কর্মশালায় প্রধান অতিথি হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম বলেন, ‘বাংলাদেশে ভিএলএসআই প্রযুক্তি সম্পর্কে সচেতনতা ও সক্ষমতা তৈরি করার কোনো বিকল্প নেই। সরকারি-বেসরকারি খাত, শিল্প ও একাডেমিশিয়ানদের এ জাতীয় সক্ষমতা অর্জনের জন্য একসঙ্গে কাজ করা উচিত। সেই সঙ্গে প্রাতিষ্ঠানিক অবকাঠামো নির্মাণ করতে হবে।’

কর্মশালায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসবিআইটি বাংলাদেশের সভাপতি জাহাঙ্গীর দেওয়ান, স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেডের প্রধান রেজওয়ানা খান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এইচটিপিএয়ের প্রকল্প পরিচালক এএনএম সফিকুল ইসলাম।

0Shares

 
 
 

আরও পড়ুন

 

Top