আজ বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১:১০ অপরাহ্

শিরোনাম

নিজস্ব প্রতিবেদক :

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বিশ্বায়নের এ যুগে নগরের ওপর চাপ বাড়ছে। নাগরিকদের জীবনমান উন্নয়নে স্থপতিগণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। নগরের উপর এই চাপ কমাতে সরকারের অন্যতম অগ্রাধিকার কর্মসূচির মধ্যে রয়েছে ‘গ্রাম হবে শহর’ প্রকল্প। প্রতিটি গ্রামে শহরের সুযোগ-সুবিধা পৌঁছে দিতে সরকার কাজ করছে।

এছাড়া দ্রুত পরিবর্তনশীল নাগরিক জীবনে দুর্যোগ ও জলবায়ু পরিবর্তনে প্রভাব মোকাবেলায় স্থপতিদের উদ্ভাবনী সক্ষমতা কাজে লাগাতে হবে। এজন্য পরিবেশ বান্ধব নাগরিক সুবিধা নিশ্চিত করতে স্থপতিদের এগিয়ে আসার আহবানও জানান তিনি।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট আয়োজিত স্থপতিদের পাঁচ দিনব্যাপী মিলনমেলার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এবারের সম্মেলনের প্রতিপাদ্য বিষয় ছিল ‘আর্কিটেকচার ইন এ চেঞ্জিং ল্যান্ডস্কেপ’।

এশিয়ার ২১টি দেশের স্থপতিদের শীর্ষ সংগঠন আর্কিটেক্ট রিজিওনাল কাউন্সিল এশিয়া বা আর্কএশিয়া-২০ ফোরামের এবারের আয়োজক বাংলাদেশ। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম ও আর্কএশিয়ার প্রেসিডেন্ট সিঙ্গাপুরের স্থপতি রিতা সো, স্থপতি মোবাশ্বের হোসেন, স্থপতি এহসান খান, স্থপতি মামনুন মুর্শেদ চৌধুরী, স্থপতি ইনস্টিটিউটের সাধারণ সম্পাদক স্থপতি নওয়াজীশ মাহবুব এবং প্রধান স্থপতি কাজী গোলাম নাসির প্রমুখ।

0Shares

 
 
 

আরও পড়ুন

 

Top