আজ শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০১:২৫ অপরাহ্

শিরোনাম

তথ্য অধিকার আইন-২০০৯ এর সফল বাস্তবায়নের লক্ষ্যে, রাজশাহী’র বাঘায় অবস্থিত আড়ানী মনোমোহিনী উচ্চ বিদ্যালয়ের সম্মেলনকক্ষে আজ ২রা মে, ২০১৯ আয়োজিত হলো তথ্যে জনগণের প্রবেশাধিকারের মাধ্যমে তৃণমূল মানুষের জীবন ও জীবিকা উন্নয়ন প্রতিষ্ঠায় একাট সামাজিক সংলাপ। ফ্রিডরিখ ন্যাউম্যান ফাউন্ডেশন ফর ফ্রিডোম-এর সহায়তায়, বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) ও কমিউনিটি রেডিও বড়াল-এর যৌথ আয়োজনে, অনুষ্ঠিত হয় এই কমিউনিটি’র সংলাপ। যার উদ্দেশ্য ছিল তথ্য অধিকার আইন ২০০৯-এর বাস্তবায়ন বিষয়ে জনসচেতনতা বাড়ানো ও স্থানীয় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহকে স্ব-প্রণোদিতভাবে তথ্য প্রদানে উৎসাহিত করা সহ তথ্য প্রদানকারী এবং তথ্য গ্রহণকারী উভয়পক্ষের মধ্যে যোগাযোগের সুযোগ সৃষ্টি করা।
‘‘তথ্যে প্রবেশাধিকারের মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠীর জীবন ও জীবিকা উন্নয়নে কমিউনিটি রেডিও’’ শীর্ষক উক্ত কমিউনিটি সংলাপের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী জেলা প্রশাসনের পক্ষ থেকে জনাব আলমগীর কবির, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)। সংলাপে বিশেষ অতিথি ছিলেন বাঘা উপজেলার চেয়ারম্যান এডভোকেট লায়েবউদ্দিন লাবলু, আড়ানী পৌরসভার মেয়র মোঃ মুক্তার আলী ও রাজশাহী জেলার সিনিয়র তথ্য কর্মকর্তা জনাব ফারুক মোঃ আব্দুল মুনিম।

সার্বিক তত্বাবধানে ও সংলাপ পরিচালনায় ছিলেন রেডিও বড়ালের সিইও শাহরিয়ার লিন। রেডিও বড়ালের সদস্য শিক্ষক হামিদুল ইসলামের সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন বিএনএনআরসি’র কো-অর্ডিনেটর তামান্না রহমান, এসবিএমএসএস এর নির্বাহী কর্মকর্তা নূর এ জান্নাত প্রভাষক আবু সাইদ তোতা, এনজিও কর্মকর্তা রায়হান আলী, এডভোকেট রুমা সরকার প্রমূখ।

উক্ত সংলাপে প্রায় ১০০ জন স্থানীয় সরকারী শিক্ষা, স্বাস্থ্য, ভূমি, শিশু ও মহিলা বিষয়ক কর্মকর্তারা ছাড়াও বিভিন্ন বেসরকারী কর্মকর্তা, রেডিও বড়ালের শ্রোতা সংঘ প্রতিনিধি, স্থানীয় মিডিয়া ও প্রেসক্লাবের সভাপতি, সাধারণ সম্পাদক; দলিত ও ঋষি সম্প্রদায়ের প্রতিনিধিবর্গ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের শুরুতেই সংলাপ আয়োজনের লক্ষ্য, উদ্দেশ্য, কার্যক্রম ও সংলাপ পরিচালনা পদ্ধতি অংশগ্রহণকারীদের মাঝে উপস্থাপন করা হয়। সংলাপ কর্মসূচীর মধ্যে ছিল তথ্য আইন ২০০৯ এর সংক্ষিপ্ত সার উপস্থাপন, প্যানেল সদস্যদের প্রারম্ভিক বক্তব্য উপস্থাপন, সরাসরি উন্মুক্ত সংলাপ (প্রশ্ন/মন্তব্য) পর্ব, প্রধান অতিথি ও বিশেষ অতিথিদের বক্তব্য ইত্যাদি। সংলাপে বক্তারা তথ্য দিয়ে সহায়তাকারী প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গের স্বচ্ছতা, যথার্থতা, ভারসাম্য এবং দায়িত্বশীলতা বজায় রেখে জনগণের জীবন-জীবিকা উন্নয়নে সহায়তা দেয়ার বিষয়ে আলোকপাত করেন। প্রধান অতিথি জনাব মোঃ আলমগীর কবির বলেন,“তথ্যের উপযোগীতা বৃদ্ধির লক্ষ্যে কমিউনিটি রেডিও একটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে পারে, যা তথ্য অধিকারের সঠিক মাত্রা অর্জনের গতিকে আরো ত্বরান্বিত করতে পারবে।”

প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহনকারীরা বিভিন্ন বিষয় সম্বন্ধে তাদের জিজ্ঞাসা রাখেন, এবং প্যানেল সদস্য সহ উপস্থিত সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাবৃন্দ বিস্তারিতভাবে সকল প্রশ্নের জবাব দেন।সবশেষে সংলাপের সারমর্ম উপস্থাপনের পর শ্রোতা ক্লাবের মাঝে রেডিও বিতরনের পর সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।

0Shares

 
 
 

আরও পড়ুন

 

Top