আজ শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০১:৫২ অপরাহ্

শিরোনাম

আগামী ১২ মে প্রতিষ্ঠাবার্ষিকীর দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ব্র্যাক ব্যাংকের একটি বুথ এই স্যাটেলাইটের ব্যান্ডউইথ ব্যবহার করে পরীক্ষামূলকভাবে চালানোর উদ্যোগ নেওয়া হয়েছে।প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ওই অনুষ্ঠানে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বহুমুখী ব্যবহারের উপর কয়েকটি প্রদর্শনী করা হবে। এর মধ্যে রয়েছে, অনলাইন ব্যাংকিং লেনদেনে সাইবার নিরাপত্তা ব্যবস্থা জোরদার, সব টিভি চ্যানেলকে স্যাটেলাইটের আওতায় আনা, ভাসানচরে যেখানে রোহিঙ্গাদের স্থানান্তরের কথা রয়েছে সেখানেও ইন্টারনেট সেবা নিশ্চিত করা হবে এই স্যাটেলাইটের মাধ্যমেই। এছাড়া স্যাটেলাইট থেকে কেবল টিভি দেখার সেবা ‘ডাইরেক্ট টু হোম’ বা ডিটিএইচ সেবাও নিশ্চিত করা হবে।
বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, এতে সাইবার অপরাধ অনেক কমে যাবে। ওই দিনই দেশের সব টিভি চ্যানেল এই স্যাটেলাইটের আওতায় আসবে। ইতোমধ্যে টেলিভিশন চ্যানেলগুলোর সঙ্গে যোগাযোগ হয়েছে বলেও জানান তিনি।
তিনি আরো বলেন, বর্তমানে দেশের ব্যাংকিং ব্যবস্থায় ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংযোগ ব্যবহার করা হয়। এ সংযোগ বহুমাত্রিক ব্যবস্থা এবং সারভারে যুক্ত থাকে। ফলে এটিএম বুথ এবং অনলাইন লেনদেন উভয় ক্ষেত্রেই সাইবার নিরাপত্তা একটা বড় চ্যালেঞ্জ। বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে ইন্টারনেট ব্যান্ডউইথ নিয়ে এটিএম নেটওয়ার্কসহ ব্যাংকিং ব্যবস্থার ইন্টারনেট কার্যক্রম পরিচালিত হলে সেখানে ব্যাংকের জন্য আরো বেশি নিরাপদ নেটওয়ার্ক তৈরি হবে।

0Shares

 
 
 

আরও পড়ুন

 

Top