আজ বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১:৩১ অপরাহ্

শিরোনাম

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট রোববার। এই ধাপে ৭৮ উপজেলার চেয়ারম্যান ও দুই ভাইস চেয়ারম্যান পদে সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত একটানা ভোট গ্রহণ করা হবে। ৩০ ডিসেম্বরের সংসদ নির্বাচন নিয়ে রাজনৈতিক বিতর্কের মধ্যেই বড় পরিসরে এই ভোটের আয়োজনে যাচ্ছে ইসি। ভোটের আগেই এই ধাপে ২৮টি পদের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন, এর মধ্যে চেয়ারম্যান পদেই ১৫ জন।

প্রথমবারের মত এই নির্বাচন দলীয় প্রতীকে অনুষ্ঠিত হলেও বিএনপি এই নির্বাচনে প্রার্থী দেয়নি। নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে ক্ষমতাসীন আওয়ামী লীগ ভাইস চেয়ারমানের পদ দুটিতে প্রার্থিতা উন্মুক্ত রেখেছে। তবে ক্ষমতাসীন জোটের শরিক দলের কোনো কোনো নেতাই উপজেলায় সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন।

প্রথম ধাপে ৮৭ উপজেলার তফসিল ঘোষণা করা হলেও রোববার ভোট হবে ৭৮টিতে। প্রথম ধাপে ইতিমধ্যে আদালতের নির্দেশে তিনটি ও ইসির সিদ্ধান্তে পৃথক তিনটি উপজেলার নির্বাচনের তফসিল স্থগিত করা হয়েছে। এছাড়া জামালপুরের মেলান্দহ ও মাদারগঞ্জ এবং নাটোর সদর উপজেলা পরিষদে সবকটি পদে একক প্রার্থী হওয়ায় সেখানে রোববার ভোট হচ্ছে না। এখানকার প্রার্থীদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী ঘোষণা করা হয়েছে। সব মিলিয়ে প্রথম ধাপের নয়টি উপজেলায় রোববার ভোট হচ্ছে না। বাকী ৭৮উপজেলার মধ্যে ১৫টিতে চেয়ারমান পদে এবং ছয়টিতে ভাইস চেয়ারম্যান এবং সাতটিতে সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান পদে একক প্রার্থী হওয়ায় এই পদগুলোতেও রোববার ভোট হচ্ছে না।

নির্বাচন উপলক্ষে ইতিমধ্যে সব ধরণের প্রস্তুতি শেষ করেছে ইসি। তিন পদে প্রতিদ্বন্দ্বিকারীদের বেশিরভাগ ক্ষমতাসীন দলের প্রার্থী। এ কারণে উত্তাপও কম। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে মাঠে নেমেছে পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার-ভিডিপি, কোস্টগার্ড, আর্মড পুলিশসহ নিরাপত্তা বাহিনীর সদস্যরা। ভোটের ৩২ ঘণ্টা আগে সব ধরনের প্রচার-প্রচারণা নিষিদ্ধ করেছে ইসি।

রোববার আগারগাঁও নির্বাচন ভবনে সংবাদ সম্মেলনে ইসির অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান বলেন, কোথাও অনিয়ম দেখা গেলে তাৎক্ষণিকভাবে সেই কেন্দ্রের নির্বাচন বন্ধ করে দেয়া হবে।

তিনি বলেন, নির্বাচনে কোনো ধরনের অনিয়ম হচ্ছে কি না, তা পর্যবেক্ষণের জন্য ইসি সচিবালয়ে একটি মনিটরিং সেল থাকবে। কোনো উপজেলায় কোনো ধরনের অনিয়ম হলে মনিটরিং সেল তাৎক্ষণিক ইসিকে তা জানাবে। ইসি সে অনুযায়ী ব্যবস্থা নেবে। এমনকি দায়িত্বে অবহেলা করলে কর্মকর্তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

0Shares

 
 
 

আরও পড়ুন

 

Top