শিরোনাম
  সাংবাদিক মোত্তালিব সরকারের পিতার ইন্তেকাল!       রাজশাহীতে করোনায় আক্রান্ত ২০০, সুস্থ ৫৩       বদলগাছীতে মাঝরাতে বাড়িতে ঢুকে গৃহকর্তাকে হত্যার চেষ্টা আটক ১       রাজশাহীতে ওয়ার্কাস পার্টির সহায়তায় ৬৫০ শ্রমিক পেলেন খাদ্যসামগ্রী       বিসিক শিল্প-মালিক সমিতির সভাপতি লিয়াকত, সম্পাদক মালেক       নাটোরে ভেজাল গুড়ের কারখানায় র‌্যাবের অভিযানে জরিমানা       সাপাহার থানা জ্বালিয়ে দেওয়ার হুমকী প্রদানকারী মিনি আটক       পুলিশ ও স্বাস্থ্য বিভাগকে করোনার সুরক্ষা সামগ্রী প্রদান করল ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন       নওগাঁয় বিদ্যুৎস্পৃষ্টের পৃথক ঘটনায় ২ জনের মৃত্যু       স্ত্রীর পা ধরে কান্নাকাটি যুবকের, ছবি ভাইরাল    

আজ মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ০৩:১৭ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক :

সরকারি অনুদানে নির্মিতব্য মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘অন্ত্যেষ্টিক্রিয়া’র কাজ শুরু হয়েছে। গতকাল রোববার শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে মহরত অনুষ্ঠানের মধ্য দিয়ে এই চলচ্চিত্রের যাত্রা শুরু হয়েছে। ডিসেম্বরে ছবিটির চিত্র ধারণ শুরু হবে।

মুক্তিযুদ্ধের সময় ঘটে যাওয়া একটি সত্য ও মানবিক গল্পনির্ভর চলচ্চিত্রটি পরিচালনা করছেন তরুণ নির্মাতা হোসনে মোবারক। এটি নির্মাতা হিসেবে হোসনে মোবারকের প্রথম চলচ্চিত্র। মো. আবদুল মান্নানের ছোটগল্প অবলম্বনে চলচ্চিত্রটির চিত্রনাট্য লিখেছেন আওরঙ্গজেব ও কামরুল আহসান। এ ছাড়া চলচ্চিত্রটি সহ-প্রযোজনা করছেন ‘স্টুডিও ওয়াইড অ্যাঙ্গেল’-এর কর্ণধার কাজী মাসুদ।

চলচ্চিত্রটি সম্পর্কে নির্মাতা হোসনে মোবারক বলেন, ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন সময়, তথা ১৯৭১ সাল পুরো বিশ্বেই একটি সুপরিচিত ইতিহাস। ইতিহাসের বর্বরতম হত্যাযজ্ঞ, নির্যাতন, ধর্ষণের বিনিময়ে অর্জিত আমাদের অহংকার ও গৌরবের স্বাধীনতা, তা একটি চলচ্চিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলা সম্ভব নয়। “অন্ত্যেষ্টিক্রিয়া” আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসের গল্প না হলেও মুক্তিযুদ্ধের সময় ঘটে যাওয়া অসংখ্য মানবিক গল্পের একটি গল্প। যুদ্ধের ভয়াবহতায় এক সাধারণের বেঁচে থাকার আপ্রাণ আকুতি, প্রচেষ্টা আর সংগ্রামের উপাখ্যান “অন্ত্যেষ্টিক্রিয়া”।’

গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, দিলারা জামান, অপর্ণা ঘোষ, নার্গিস আক্তার, তানিন তানহা, আবদুল্লাহ রানা, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, কাজী আসিফ, সাফওয়ান মাহমুদ, ইকবাল হোসেন, মো. জাকারিয়া শেখ। একটি বিশেষ চরিত্রে দেখা যাবে অভিনেতা, নাট্যকার ও নির্দেশক মামুনুর রশীদকে।

আগামী ডিসেম্বর মাসের ৪ ও ৫ তারিখে রাজধানীর কমলাপুর রেলস্টেশন ও গাজীপুরের কাপাসিয়ায় চলচ্চিত্রটির তিনটি বিশেষ দৃশ্য ধারণ করা হবে। এরপর আগামী বছরের ৫ জানুয়ারি থেকে নওগাঁর সাপাহার, পত্নীতলা, মহাদেবপুর ও ধামুইরহাট এলাকায় চলচ্চিত্রটির বাকি দৃশ্য ধারণের কাজ হবে।

উল্লেখ্য, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ২০১৮-১৯ অর্থবছরে তথ্য মন্ত্রণালয়ের অনুদান পাওয়া একটি চলচ্চিত্র ‘অন্ত্যেষ্টিক্রিয়া’। এ বছর গল্প বা পাণ্ডুলিপি পরিমার্জন, সংশোধন সাপেক্ষে চলচ্চিত্রটি নির্মাণের জন্য ৫০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়।

0Shares

 
 
 

আরও পড়ুন

 

Top