শিরোনাম
  Jibon”জীবন” এর প্রোজেক্ট ‘কেয়ার’       কাশ্মীরের সাংবিধানিক মর্যাদা বাতিল অবৈধ-ওআইসি       বঙ্গোপসাগরে ডুবে গেল ২ জাহাজ       ভেজাল দুধ উৎপাদনে প্রতিষ্ঠান সিলগালা, ১০ জনকে কারাদণ্ড       লোক দেখানো কর্মসূচি দিয়ে ভাওতা দিতে চাই না-কাদের       ২৪ ঘণ্টায় আক্রান্ত ৬৮৩ জন ১০ হাজার ছাড়ালো ডেঙ্গু রোগীর সংখ্যা       কার্গিল যুদ্ধ: ভারতের সুপারিশে শীর্ষ বীরের সম্মান পেয়েছিলেন যে পাকিস্তানি সৈনিক       অ্যারে নেটওয়ার্কসের ‘রিইমাজিন নেটওয়ার্কিং অ্যান্ড ডেটা সেন্টারস সামিট’ অনুষ্ঠিত       জীববৈচিত্র্য এবং প্রাকৃতিক সৌন্দর্যের এক অপূর্ব সমন্বয় সুন্দরবন       সুস্থ থাকার জন্য সহজে ঘুমিয়ে পড়ার কিছু সহজ উপায়    

আজ সোমবার, ১৯ অগাস্ট ২০১৯, ০৯:৪০ পূর্বাহ্ন

শিশুর প্রতি সহিংসতা বন্ধে করণীয় বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে আজ (শনিবার ১৮ মে)। বাঘা উপজেলার আড়ানীস্থ রেডিও বড়ালের সম্মেলন কক্ষে দিনব্যাপি এ কর্মশালা অনুষ্ঠিত হয়। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং তথ্য মন্ত্রণালয়ের সহযোগীতায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রণীত ইন্সপায়ার টেকনিকেল প্যাকেজের আওতায় সেন্টার ফর কমিউনিকেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (সিসিডি) রাজশাহী ও কমিউনিটি রেডিও বড়াল এ কর্মশালার আয়োজন করে।

আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেডিও বড়ালের প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব শাহরিয়ার লীন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা। খন্দকার মোনাসিব ফয়সালের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন আড়ানী পৌর মেয়র মুক্তার আলী, আড়ানী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রফিকুল ইসলাম রফিক, রেডিও পদ্মার স্টেশন ম্যানেজার শাহানা পারভীন প্রমুখ। অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন পরিবার থেকে শুরু করে সকল ক্ষেত্রে শিশুরা সহিংসতার শিকার হচ্ছে তাই শিশু সহিংসতা বন্ধে সকলকে সমভাবে এগিয়ে আসতে হবে। কর্মশালায় আইনের বাস্তবায়ন ও প্রয়োগ, রীতি ও মূল্যবোধ, নিরাপদ পরিবেশ, পিতামাতা ও সেবাদানকারীর সহায়তা, আয় ও অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধি, যথাযথ সাড়া ও সাহায্য নিশ্চিত করা এবং শিক্ষা ও জীবন দক্ষতা (ইন্সপায়ার) বিষয়ক বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রণীত ৭টি কৌশল উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মো. শাতিল সিরাজ।

তিন ভাগে বিভক্ত এ কর্মশালাটির প্রথম পর্ব শুরু হয় সকাল ৯ টায় এবং শেষ হয় হয় দুপুর ১ টায়। এতে অংশ গ্রহণ করেন উপজেলার বিভিন্ন দফতরের কর্মকর্তা, আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি, সংস্কৃতি কর্মী, সাংবাদিক, আইনজীবী, শিক্ষক, এনজিও প্রতিনিধিসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। এরপর ২য় ধাপের অনুষ্ঠান শুরু হয় দুপুর ১.৩০ মিনিটে এবং শেষ হয় বিকাল ৪ টায়। এতে অংশ গ্রহণ করেন রেডিও বড়ালের সম্প্রচার কর্মীরা। কর্মশালায় গ্রুপ ওর্য়াকের মাধ্যমে রেডিও বড়ালের সম্প্রচার কর্মীরা শিশুর প্রতি সহিংসতা রোধে কমিউনিটি মিডিয়া কর্মী হিসেবে তাদের করণীয় সম্পর্কে বিভিন্ন আাইডিয়া উপস্থাপন করেন। এবং তৃতীয় পর্বে ছিল ১টি টকশো। টকশো পর্বটি ৫.৩০মিনিটে শুরু হয়ে চলে ঘন্টাব্যাপি। টকশোটি সরাসরি রেডিও বড়াল থেকে সম্প্রচার করা হয়।

আয়োজিত কর্মশালায় অংশগ্রহণ করেন উপজেলার বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, আইন শৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি, শিশু একাডেমি ও শিল্পকলা একাডেমির প্রতিনিধি, স্কুল শিক্ষক, উন্নয়ন কর্মী, সংবাদ কর্মী, আইনজীবী, মানবাধিকার কর্মী, নারী ও শিশুদের নিয়ে কর্মরত প্রতিনিধি, এতিমখানা ও শিশু নিবাসের প্রতিনিধি এবং স্থানীয় সুধীমহল অংশ গ্রহণ করেন। শিশুর বিরুদ্ধে সহিংসতা বন্ধে নিজ নিজ অবস্থান থেকে স্বাক্ষরের মাধ্যমে ওয়াদাবদ্ধ হন অংশ গ্রহণকারীরা।

Share on Facebook Share on Twitter

আরও পড়ুন