শিরোনাম

আজ রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ০১:৩৫ অপরাহ্

পঞ্চগড় দেবীগঞ্জ উপজেলায় বুড়ি তিস্তা নদীর খনন কাজ শুরু হয়েছে। এতে করে মৃত থেকে নতুন জীবন ফিরে পাচ্ছে বুড়ি তিস্তা নদী। সরকারের ৬৪ জেলার অভ্যন্তরে ছোট নদী, খাল এবং জলাশয় পুনঃখনন প্রকল্পের আওতায় এ খনন কাজ শুরু হয়েছে। শনিবার (১৮ মে) দুপুরে উপজেলার রামগঞ্জ বিলাসী এলাকার কাদেরের মোড়ে কাজের উদ্বোধন করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

এসময় মন্ত্রী সরকারের বিভিন্ন প্রকল্প বাস্তবায়নকারী সংস্থার উদ্দেশে বলেন, জনগণের টাকা অপচয় করবেন না। প্রধানমন্ত্রীর উদ্দেশ্য বাস্তবায়নে কাজ করুন। উন্নয়ন যেন টেকশই হয়। বাঙালির আগের দিন যাতে ফিরে আসে সেজন্য প্রধানমন্ত্রী নদী, খাল-বিল খননের উদ্যোগ নিয়েছেন।

তিনি আরও বলেন, নদী-পুকুর ভরা মাছ, নদীর পনিতে কৃষিসহ এ সরকার আমাদের আগের সুখি সমৃদ্ধশালী জীবন ফিরিয়ে আনার চেষ্টা করছে। সরকারকে সহযোগিতা করুন।

পঞ্চগড় জেলা প্রশাসক (ডিসি) সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন রংপুর পানি উন্নয়ন বোর্ড উত্তরাঞ্চলের প্রধান প্রকৌশলী জ্যোতি প্রকাশ ঘোষ, দেবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান আব্দুল মালেক চিশতী, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রত্যয় হাসান প্রমুখ।

এদিকে, পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, বাংলাদেশের অভ্যন্তরে ২৪ কিলোমিটার প্রবাহিত বুড়ি তিস্তার ২০ কিলোমিটার খনন করা হবে। বাকি ৪ কিলোমিটার ভারত বাংলাদেশের সীমান্তের খুব কাছে হওয়ায় এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। ভারত থেকে আসা এ নদীর প্রস্থ ২০ মিটার খনন করা হবে এবং ৬ ফিট গভীর করা হবে। নদীটির উভয় পাড় সুরক্ষিত এবং লোক চলাচলের ব্যবস্থা এবং দুই পাশে ৩ হাজার বৃক্ষ রোপণ করা হবে। ৭ কোটি ১৩ লাখ টাকা ব্যয়ে টাঙ্গাইল জেলার ঠিকাদারি প্রতিষ্ঠান উন্নয়ন-গুডম্যান জেভি সহযোগিতায় নদী খনন কাজের বাস্তবায়ন করছে পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ড।

 
 
 

আরও পড়ুন

 

Top