যাদের অনুমতি ছাড়া টেলিভিশনে চলবে না বিদেশি সিরিয়াল

বিনোদন প্রতিবেদক :

বিদেশি টিভি সিরিয়াল প্রচারের আগে তথ্য মন্ত্রণালয়ের প্রিভিউ কমিটি থেকে অনুমোদন নিতে হবে। টিভি নাটকের বিভিন্ন সংগঠনের নেতাদের সঙ্গে সম্প্রতি এক বৈঠকের পর তথ্যমন্ত্রী হাছান মাহমুদ গণমাধ্যমে এ সিদ্ধান্তের কথা জানান।

সেই প্রেক্ষিতে বেসরকারি টিভি চ্যানেলে ডাবিং করে বিদেশি সিরিয়াল বা অনুষ্ঠান প্রচারের জন্য তথ্য মন্ত্রণালয় থেকে অনুমতি নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। আর সেই অনুমতি মিলবে প্রিভিউ কমিটি থেকে।

গত ২৭ নভেম্বর প্রকাশ হওয়া তথ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে জানা গেছে, গঠন করা হয়েছে প্রিভিউ কমিটি। ৯ সদস্যবিশিষ্ট এই কমিটিতে তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে (সম্প্রচার) সভাপতি এবং উপসচিবকে (টিভি ২) সদস্য সচিবের দায়িত্ব দেয়া হয়েছে।

এখানে সদস্য হিসেবে রয়েছেন বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক, নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ, সারা যাকের এবং অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স, ডিরেক্টরস গিল্ড ও অভিনয় শিল্পী সংঘ থেকে একজন করে প্রতিনিধি।

এই কমিটি ডাবিংকৃত কোনো বিদেশি অনুষ্ঠান বা সিরিয়াল দেখার পর অনুমতি দিলে তবেই সেটি চ্যানেলে প্রচারের যোগ্যতা পাবে; অন্যথায় নয়।

ডিরেক্টরস গিল্ডের পক্ষ থেকে সংগঠনটির সভাপতি সালাহউদ্দিন লাভলু জাগো নিউজকে বলেন, ‘আমরা বিষয়টি নিয়ে তথ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছিলাম। সেই প্রেক্ষিতেই এই প্রিভিউ কমিটি গঠিত হয়েছে। ভালো লাগছে। তবে এ ব্যাপারে এখনো আনুষ্ঠানিকভাবে কোনো কিছু জানানো হয়নি আমাকে বা সংগঠনকে। জানার পর সিদ্ধান্ত নেবো পরিচালকদের প্রতিনিধি হিসেবে কে যাবো প্রিভিউ কমিটিতে।’

এদিকে টিভি নাটকের শিল্পীদের সংগঠন অভিনয় শিল্পী সংঘের সাধারণ সম্পাদক আহসান হাবিব নাসিম বলেন, ‘খুবই ভালো লাগছে যে অবশেষে বিদেশি অনুষ্ঠান ও সিরিয়াল ডাবিং করে প্রচারের ক্ষেত্রে কিছু নিয়ম হচ্ছে। প্রিভিউ কমিটিটা দরকার ছিলো। সবার সম্মিলিত অংশগ্রহণে দেশের সংস্কৃতির স্বার্থ রক্ষা পাবে বলে মনে করি আমি।

সেই জায়গা থেকে অভিনয় শিল্পী সংঘকে এই কমিটিতে গুরুত্ব দেয়ার জন্য তথ্যমন্ত্রী মহোদয়ের কাছে কৃতজ্ঞতা জানাচ্ছি। আনুষ্ঠানিকভাবে চিঠি পেলে সিদ্ধান্ত নেবো আমাদের প্রতিনিধি কে হবেন। তবে সংগঠনের সভাপতি বা সাধারণ সম্পাদকের মধ্য থেকেই একজন প্রিভিউ কমিটিতে অংশ নেবেন।’

রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব রোজিনা সুলতানা স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে,
প্রয়োজন হলে প্রতি সপ্তাহে ২/৩ দিন তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রিভিউ অনুষ্ঠিত হবে। প্রতিটি প্রিভিউ অনুষ্ঠানে কমিটির ৭৫ ভাগ সদস্যদের উপস্থিত থাকতে হবে।

পরপর ৩টি প্রদর্শনীতে যুক্তিসংগত কোনো কারণ ছাড়া কোনো সদস্য অনুপস্থিত থাকলে তার সদস্য পদ বাতিল বলে গণ্য হবে। যে কোনো কারণে কোনো সদস্য পদ শূন্য হলে সভাপতি নতুন সদস্য অন্তর্ভূক্ত করতে প্রস্তাব করবেন।

এই কমিটিতে দায়িত্ব পাওয়া সদস্যগণ সরকারি নিয়ম অনুযায়ী সম্মানীও পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *