শিরোনাম

আজ রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ০২:১৬ অপরাহ্

নিজস্ব প্রতিবেদক :

রাজধানীর মোহাম্মদপুরের ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে আগামী শুক্রবার আয়োজন করা হয়েছে বিজ্ঞান উৎসবের জাতীয় পর্ব। মানবাকৃতির রোবট উদ্বোধন করবে বিজ্ঞানচিন্তা-বিকাশ বিজ্ঞান উৎসবের জাতীয় পর্ব। উৎসব মুখরিত হবে দেশবরেণ্য শিক্ষক ও গবেষক আর শিক্ষার্থীদের পদচারণে। জলের গানের ‌‘এমন যদি হতো, আমি পাখির মতো’র কল্লোলে দুলে দুলে উঠবে উপস্থিত কিশোর-তরুণ, যুবক-বৃদ্ধ সবাই।

সকাল আটটায় শুরু হবে বিজ্ঞানচিন্তা-বিকাশ বিজ্ঞান উৎসবের জাতীয় পর্ব। বেলা সাড়ে তিনটায় পুরস্কার বিতরণীর মাধ্যমে শেষ হবে দিনব্যাপী এই আয়োজন।

সকাল থেকেই মিলনায়তনের মঞ্চে থাকবেন তারকারা। গ্র্যান্ড মাস্টার এনামুল হক রাজিব একসঙ্গে ১০ জনের সঙ্গে খেলবেন দাবা। তরুণ উদ্যোক্তা ও ইন্টারনেট ব্যক্তিত্ব আয়মান সাদিক বলবেন সাফল্যের গল্প, সফল হওয়ার মন্ত্র।

রোবটরা নাচবে, গাইবে, কথা বলবে। জাদুশিল্পী স্বপন দিনারের ম্যাজিকের ইন্দ্রজালে চোখ ধাঁধাবে দর্শকদের। কিংবা অটামনাল মুনের পাপা ধিন তা, বিজ্ঞানচিন্তার সুরলহরী আপনার লোমকূপে শিহরণ তুলবে। চোখ জুড়িয়ে যাবে দেশ-বিদেশের বিচিত্র, অদ্ভুত ও দুষ্প্রাপ্য সব ডাকটিকিট দেখে। এরই ফাঁকে ফাঁকে চলবে শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান প্রজেক্টসহ নানা প্রতিযোগিতা ও বিশেষ কুইজ।

বিজ্ঞান উৎসবটি সবার জন্য উন্মুক্ত। তবে কুইজ ও বিজ্ঞান প্রজেক্টে অংশ নিতে পারবে শুধু আঞ্চলিক পর্বে বিজয়ীরা। প্রতিযোগীরা সকাল আটটার মধ্যে উপস্থিত হবে ভেন্যুতে। সকাল নয়টায় বিজ্ঞান উৎসবের পতাকা উত্তোলন করবেন প্রধান অতিথি জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর এবং বিজ্ঞানচিন্তার সম্পাদক আব্দুল কাইয়ুম। উপস্থিত থাকবেন কথাসাহিত্যিক আনিসুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের অধ্যাপক ড. আরশাদ মোমেন, বায়োমেডিক্যাল ফিজিকস অ্যান্ড টেকনোলজি বিভাগের খণ্ডকালীন অধ্যাপক ড. খোন্দকার সিদ্দিক-ই-রব্বানী, বাংলাদেশ পরমাণু কমিশনের সাবেক জ্যেষ্ঠ বিজ্ঞানী ড. রেজাউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও চেয়ারপারসন ড. জেবা ইসলাম সেরাজ, রোবটিকস অ্যান্ড মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামালসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষকেরা।

বিজ্ঞান উৎসবের জাতীয় পর্বে দুটি প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিজ্ঞান প্রজেক্ট প্রদর্শনী ও কুইজ প্রতিযোগিতা। এই দুই প্রতিযোগিতায় অংশ নেবে আঞ্চলিক পর্বে বিজয়ী ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা। এ ছাড়া সাধারণ দর্শনার্থী স্কুলশিক্ষার্থীদের জন্য থাকবে বিশেষ কুইজে অংশগ্রহণের সুযোগ। ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা এই কুইজে অংশ নিতে পারবে। এ জন্য নিবন্ধন ফরম পূরণ করতে হবে। নিবন্ধন ফরম পূরণ করতে ক্লিক করুন এই লিংকে। প্রতিযোগীকে অবশ্যই স্কুলের পরিচয়পত্র সঙ্গে নিয়ে আসতে হবে। এ ছাড়া আঞ্চলিক পর্বে বিজয়ী যেকোনো শিক্ষার্থী নিবন্ধন ছাড়াই এই কুইজে অংশ নিতে পারবেন। বিশেষ কুইজে বিজয়ীদের জন্য থাকবে আকর্ষণীয় পুরস্কার।

বিজ্ঞান প্রজেক্টে তিনটি দলকে বিজয়ী ঘোষণা করা হবে। কুইজের দুই ক্যাটাগরিতে মোট ছয়জন হবে বিজয়ী। বিজয়ীদের জন্য থাকবে ল্যাপটপ, বই, বিজ্ঞান বাক্স, মেডেল, ট্রফিসহ আকর্ষণীয় সব পুরস্কার।

উল্লেখ্য, মাসিক বিজ্ঞানচিন্তা ও দেশের সবচেয়ে বড় মোবাইল ফিন্যান্স সার্ভিসিং প্রতিষ্ঠান বিকাশের উদ্যোগে চলতি বছর ঢাকা আঞ্চলিক পর্বের মধ্য দিয়ে যাত্রা শুরু হয় বিকাশ-বিজ্ঞানচিন্তা বিজ্ঞান উৎসবের। এরপর একে একে চট্টগ্রাম, রংপুর, সিলেট, খুলনা, বরিশাল ও রাজশাহী আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হয়। প্রতিটি আঞ্চলিক পর্ব থেকে ৩০ জন করে বিজয়ী আগামী শুক্রবার ঢাকার জাতীয় পর্বে অংশ নেওয়ার সুযোগ পাচ্ছে।

 
 
 

আরও পড়ুন

 

Top