আজ শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ১০:৫৫ অপরাহ্

ফিচার ডেস্ক :

সংসারের যাবতীয় বোঝা মাথায় নিয়ে এগিয়ে চলে পুরুষ। পরিবারের সবার মুখে হাসি ফোটাতে নিরন্তর সংগ্রাম চালিয়ে যায়। পুরুষ মানেই এমন! সবার জন্য সুখ খুঁজে আনা মানুষগুলো নিজেদের জন্য কখনোই চিন্তা করে না। নিজেদের সর্বোচ্চটুকু দিয়ে দায়িত্ব পালন করে, ছায়া হয়ে, আশ্রয় হয়ে, বন্ধু হয়ে সবসময় পাশে থাকে।

কথাগুলো এ জন্যই বলা যে, আজ (১৯ নভেম্বর) ‘ইন্টারন্যাশনাল মেন’স ডে’। বিশ্বব্যাপী পুরুষদের মধ্যে লিঙ্গভিত্তিক সমতা, বালক ও পুরুষদের সুস্বাস্থ্য নিশ্চিত করা এবং পুরুষের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরার প্রধান উপলক্ষ হিসেবে দিবসটি উদযাপন করা হয়। এবছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘পুরুষ ও ছেলেদের স্বাতন্ত্র্য’।

জানা যায়, সমাজে ও পরিবারে পুরুষের অবদানকে উদযাপন করতেই পুরুষ দিবসের সূচনা হয়। পুরুষ দিবসের যাত্রা শুরু হয় ১৯৯৮ সালে ১৯ নভেম্বর। ক্যারিবিয়ান অঞ্চল ত্রিনিদাদ ও টোবাগোতে প্রথম পালিত হয় দিবসটি। এরপর বিশ্বের বিভিন্ন দেশে এটি জনপ্রিয়তা লাভ করতে থাকে। এখন বিশ্বের ৭০টি দেশে দিবসটি পালিত হচ্ছে।

দিবসটি পালনের লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে-
১. পুরুষ ও বালকদের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি;
২. নারী-পুরুষের লৈঙ্গিক সম্পর্ক উন্নয়ন বিষয়ক প্রচারণা;
৩. নারী-পুরুষের লৈঙ্গিক সাম্যতার প্রচার;
৪. পুরুষদের মধ্যে ইতিবাচক আদর্শ চরিত্রের গুরুত্ব তুলে ধরা;
৫. পুরুষ ও বালকদের নিয়ে গড়ে ওঠা বিভিন্ন সংস্কার ও কুসংস্কারের বিরুদ্ধে সচেতনতা তৈরি;
৬. পুরুষ ও বালকদের অর্জন ও অবদানকে উদযাপন;
৭. সমাজ, পরিবার, বিবাহ ও শিশু যত্নের ক্ষেত্রে পুরুষ ও বালকদের অবদানকে তুলে ধরা।

বাংলাদেশেও পালিত হচ্ছে দিবসটি। দিবসটি উপলক্ষে একটি ওভিসি নির্মাণ করেছে বাংলাদেশের শীর্ষস্থানীয় বহুজাতিক শিল্প প্রতিষ্ঠান আরএফএল প্লাস্টিকস। এ ভিডিওচিত্রে পুরুষকে মহান হিসেবে ফুটিয়ে তোলা হয়েছে। শত ব্যস্ততার মাঝেও সবকিছু মনে রাখার মতো সহনশীলতা পুরুষের রয়েছে। পরিবারের সবার চাহিদার দিকেই খেয়াল রাখতে হয় পুরুষকে।

সবশেষে ভিডিওচিত্রে পুরুষদের স্বার্থহীন ভালোবাসার জন্য ধন্যবাদ জানাতে আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি পুরুষদের ইন্টারন্যাশনাল মেন’স ডে’র শুভেচ্ছা জানানো হয়েছে। ওভিসিটি ইতোমধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে।

এছাড়া প্রতিষ্ঠানটি দিবস উপলক্ষে বিশেষ অফার ঘোষণা করেছে। অফারে জীবনের যেকোনো পুরুষের অবদানের গল্প আরএফএল প্লাস্টিকসের ফেসবুক পেজের কমেন্ট অথবা ইনবক্সে শেয়ার করে জিতে নিতে পারেন ডিনারের সুযোগ। এ অফারে দুই জনের জন্য আরএফএল প্লাস্টিকসের পক্ষ থেকে ডিনারের সুযোগ রয়েছে।

দিবসটি উপলক্ষে দিনব্যাপী ক্যাম্পেইন করছে আরএফএল প্লাস্টিকস। এছাড়া রাজধানীর মোহাম্মদপুরে টেস্টি ট্রিটের আউটলেটে ৫% ছাড় দেওয়া হয়েছে। তাই আর দেরি না করে আপনিও অংশ নিন ক্যাম্পেইনে। প্রতিষ্ঠানটির ফেসবুক পেজের ইনবক্সে বা কমেন্টে গল্প শেয়ার করে জিতে নিন ডিনারের সুযোগ। সব পুরুষের কল্যাণ হোক। জয় হোক পুরুষ দিবসের।

 
 
 

আরও পড়ুন

 

Top