সড়ক আইন বাস্তবায়নে নতিস্বীকার করা যাবে না : ইলিয়াস কাঞ্চন

নিজস্ব প্রতিবেদক : 

নিরাপদ সড়ক চাই (নিসচা) আন্দোলনের চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেছেন, নিসচার দীর্ঘদিনের দাবি ছিল সময়োপযোগী সড়ক পরিবহন আইন। সেই দাবি পূরণ হয়েছে। কিন্তু দুঃখের কথা, প্রয়োগের শুরুর দিন (১ নভেম্বর) থেকেই আইনটি হোঁচট খেয়েছে। এ আইন বাস্তবায়নে কোনো চাপের কাছে নতিস্বীকার করা যাবে না।

শনিবার জাতীয় প্রেস ক্লাবের মওলানা আকরাম খাঁ মিলনায়তনে নিসচার ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ইলিয়াস কাঞ্চন বলেন, সড়কে চলমান সংকট উত্তরণে নতুন সড়ক পরিবহন আইনের যথাযথ বাস্তবায়নের বিকল্প নেই। পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদার ও দুর্ঘটনা নিয়ন্ত্রণে গঠিত কমিটি যে ১১১টি সুপারিশ করেছে, তাতে এ আইন বাস্তবায়নের পথনির্দেশনা রয়েছে। এতে পুরো সড়ক ব্যবস্থাপনা সিসিটিভি ক্যামেরার আওতায় আনার কথা বলা হয়েছে। যাতে কেউ আইন ভঙ্গ করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার শঙ্কা না থাকে।

তিনি আরও বলেন, যারা অন্যায় করবেন, তাদেরই শাস্তির আওতায় আনতে হবে। পরিবহন মালিক হোক বা শ্রমিক হোক, কারও চাপের মুখে নতি স্বীকার করা যাবে না। আইনের বাস্তবায়ন আটকে রাখা যাবে না। মানুষকে জিম্মি করে, সরকারকে বিব্রত করে যদি কেউ এ আইন বাস্তবায়ন ঠেকানোর চেষ্টা করে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নিসচার ভাইস চেয়ারম্যান শামীম আলম দীপেন, মহাসচিব সৈয়দ এহসান-উল হক কামাল, যুগ্ম মহাসচিব লায়ন গনি মিয়া বাবুল, প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন পরিষদের আহ্বায়ক সাদেক হোসেন বাবুল, সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ হোসেন, অর্থ সম্পাদক নাসিম রুমি, দফতর সম্পাদক ফিরোজ আলম মিলন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *