আজ শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ০৯:১৮ অপরাহ্

স্পোর্টস ডেস্ক :

মিরপুরের হোম অব ক্রিকেট শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ১১ ডিসেম্বর শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সপ্তম আসর। বিশেষ নামে হচ্ছে এবারের আসর (বঙ্গবন্ধু বিপিএল)। সব মিলিয়ে ৩৯ দিনের মেগা এই টুর্নামেন্টে খেলবে সাতটি দল। খেলা হবে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট এই তিন ভেন্যুতে।

বিপিএল সপ্তম আসরে ম্যাচ মোট ৪৬টি। এবারের টুর্নামেন্টে কোনো ফ্র্যাঞ্চাইজি থাকছে না। সাতটি দলের পরিচালনার দায়িত্বেই থাকছে বিসিবি। বিসিবির নিজস্ব ব্যবস্থাপনা ও পরিচালনায় আয়োজিত বিশেষ এই বিপিএল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মিরপুরের হোম অব ক্রিকেটে আগামী ৮ ডিসেম্বর টুর্নামেন্টের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

দুই পর্বে ঢাকায় থাকছে সবচেয়ে বেশি ম্যাচ। তিন ভেন্যুর মধ্যে সবচেয়ে বেশি ২৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে মিরপুরের শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে। বন্দরনগরী চট্টগ্রামে ১২টি ও চায়ের দেশ সিলেটে হবে ৬টি ম্যাচ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম আর সিলেটের ওসমানি স্টেডিয়ামে গড়াবে ম্যাচগুলো।

বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী ম্যাচে অংশ নেবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও সিলেট থান্ডার। ১১ ডিসেম্বর মিরপুরে এই ম্যাচ দিয়ে শুরু হচ্ছে এবারের বিশেষ এই বিপিএল। টুর্নামেন্টের উদ্বোধনী দিনে দুটো ম্যাচ অনুষ্ঠিত হবে। একই দিন রাতের ম্যাচে মুখোমুখি হবে কুমিল্লা ওয়ারিয়র্স ও রংপুর রেঞ্জার্স।

বিপিএলে দিনে খেলা শুরু হবে দুপুর ১২টা ৩০ মিনিটে। শেষ হবে ৩টা ৫০ মিনিটে। আর রাতের ম্যাচ শুরুর সময় ৫টা ২০ মিনিটে। শেষ হবে রাত ৮টা ৪০ মিনিটে। তবে, শুক্রবার দিনের খেলা শুরু হবে দুপুর ২টায়, শেষ হবে বিকেল ৫টা ২০ মিনিটে। শুক্রবার রাতের ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৭টায়, শেষ হবে রাত ১০টা ২০ মিনিটে।

এবারের বিপিএলে দুটি কোয়ালিফাইয়ার ও ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে। ফাইনালসহ ৪৬টি ম্যাচের মধ্যে ২৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে ফ্লাড লাইটে। বাকি ২২টি ম্যাচ গড়াবে দুপুরে।

টুর্নামেন্টের প্রথম পর্ব চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত। চট্টগ্রাম পর্ব শুরু হবে ১৭ ডিসেম্বর, চলবে ২৪ ডিসেম্বর পর্যন্ত। চট্টগ্রাম পর্ব শেষ হওয়ার পর বঙ্গবন্ধু বিপিএল আবারও ফিরবে রাজধানীতে, ঢাকায় দ্বিতীয় পর্ব চলবে ২৭ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত। এরপর বিপিএল চলে যাবে সিলেটে, জানুয়ারির ২ থেকে ৪ তারিখ পর্যন্ত সেখানে খেলা হবে। এরপর শেষ পর্ব ঢাকায় শুরু হবে ৭ জানুয়ারি এবং ফাইনাল হবে ১৮ জানুয়ারি।

এবারের দলগুলো হলো : ঢাকা প্লাটুন, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, রাজশাহী রয়েলস, সিলেট থান্ডার, খুলনা টাইগার্স, রংপুর রেঞ্জার্স ও কুমিল্লা ওয়ারির্স।

 
 
 

আরও পড়ুন

 

Top