শিরোনাম
  Jibon”জীবন” এর প্রোজেক্ট ‘কেয়ার’       কাশ্মীরের সাংবিধানিক মর্যাদা বাতিল অবৈধ-ওআইসি       বঙ্গোপসাগরে ডুবে গেল ২ জাহাজ       ভেজাল দুধ উৎপাদনে প্রতিষ্ঠান সিলগালা, ১০ জনকে কারাদণ্ড       লোক দেখানো কর্মসূচি দিয়ে ভাওতা দিতে চাই না-কাদের       ২৪ ঘণ্টায় আক্রান্ত ৬৮৩ জন ১০ হাজার ছাড়ালো ডেঙ্গু রোগীর সংখ্যা       কার্গিল যুদ্ধ: ভারতের সুপারিশে শীর্ষ বীরের সম্মান পেয়েছিলেন যে পাকিস্তানি সৈনিক       অ্যারে নেটওয়ার্কসের ‘রিইমাজিন নেটওয়ার্কিং অ্যান্ড ডেটা সেন্টারস সামিট’ অনুষ্ঠিত       জীববৈচিত্র্য এবং প্রাকৃতিক সৌন্দর্যের এক অপূর্ব সমন্বয় সুন্দরবন       সুস্থ থাকার জন্য সহজে ঘুমিয়ে পড়ার কিছু সহজ উপায়    

আজ সোমবার, ১৯ অগাস্ট ২০১৯, ০৯:৫৬ পূর্বাহ্ন

আইন অনুসারে দেশের সকল বেসরকারি মেডিকেল ও ডেন্টাল হাসপাতালে অসহায় ও গরিবদের জন্য বিনামূল্যে ১০ শতাংশ বেড ও চিকিৎসা সুবিধা প্রদান করা হচ্ছে কিনা, সে বিষয়ে একটি প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আগামী ৮ মে স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে এ প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

একইসঙ্গে আইন অনুসারে দেশের বেসরকারি হাসপাতালে অসহায় ও দুস্থ রোগীদের চিকিৎসায় বিনামূল্যে ১০ শতাংশ বেড ও চিকিৎসা সুবিধা প্রদানে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বৃহস্পতিবার (৭ মার্চ) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুল সহ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী মো. আবু তৌহিদ ভূঁইয়া প্রিন্স। অন্যদিকে রাষ্ট্র পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

এর আগে বেসরকারি মেডিকেল ও ডেন্টাল হাসপাতালে অসহায়, গরিব ও দুঃস্থ রোগীদের চিকিৎসার জন্য কমপক্ষে ১০ শতাংশ বেড ও বিনামূল্যে চিকিৎসা সুবিধা প্রদানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে গত ২০ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট দায়ের করা হয়।

রিটে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, সকল বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের পরিচালক, চেয়ারম্যান এবং অধ্যক্ষকে বিবাদী করা হয়।

বেসরকারি হাসপাতালের নীতিমালা বাস্তবায়ন না হওয়ায় সংশ্লিষ্টদের গত ৩০ জানুয়ারি একটি আইনি নোটিশ পাঠিয়েছিলেন আইনজীবী মো. আবু তৌহিদ ভূঁইয়া প্রিন্স। কিন্তু সে নোটিশের জবাব না পেয়ে তিনি হাইকোর্টে রিটটি দায়ের করেন।

Share on Facebook Share on Twitter

আরও পড়ুন