শিরোনাম

আজ সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ০৬:১৫ অপরাহ্

নিজস্ব প্রতিবেদক :

‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনিভর’ এ স্লোগান এবং ‘কর প্রদানে স্বতঃস্ফূত অংশগ্রহণ, নিশ্চিত হোক রুপকল্প বাস্তবায়ন’ – এ প্রতিপাদ্যকে সামনে রেখে শুরু হওয়া সপ্তাহব্যাপী ‘আয়কর মেলা, ২০১৯’ এর প্রথম দিন বৃহস্পতিবার ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা আয়কর আদায় হয়েছে। মেলার আয়োজক জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ তথ্য জানিয়েছে।

এনবিআরের তথ্য অনুযায়ী, দেশের ৮টি বিভাগ, ৫৬টি জেলা, ৫৬টি উপজেলাসহ মোট ১২০টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলার প্রথম দিন করদাতা ও সেবাগ্রহীতাদের পদচারণায় মুখর ছিল মেলা। বিশেষ করে নারী ও তরুণ করদাতাদের ভিড় ছিল লক্ষণীয়।

প্রথম দিন মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে চলে কর আদায়। প্রথম দিন আয়কর সংগ্রহ হয়েছে ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা।

আজ মেলা প্রাঙ্গণ থেকে সেবা নিয়েছেন এক লাখ ৩৫ হাজার ৭৫৮ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেছেন ৬৩ হাজার ২৭২ জন। আর চার হাজার ৩৬৬ জন নতুন ই-টিআইন নিবন্ধন করেছেন।

এনবিআর বলছে, এবার মেলার পরিধি গতবছরের মেলার চেয়ে কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে করদাতারা রকেট, নগদ, বিকাশ ও প্রযোজ্য শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।

করদাতাদের সুবিধার কথা চিন্তা করে এবার প্রথমবারের মতো আয়কর মেলার জন্য একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট (www.aykormela.gov.bd) চালু করা হয়েছে। ফলে করদাতারা মেলায় না এসে ঘরে বসেই আয়কর রিটান দাখিল করতে পারছেন।

রাজধানী ঢাকায় আয়কর মেলা হচ্ছে বেইলি রোডে অবস্থিত অফিসার্স ক্লাবে। সকাল ৯টায় শুরু হওয়া এ মেলা দুপুর ২টার দিকে উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিশেষ অতিথি ছিলেন সাবেক যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন।

কর প্রদান নৈতিক দায়িত্ব উল্লেখ করে দেশের সার্বিক কল্যাণে যথাযথ কর সময়মতো প্রদানের জন্য অর্থমন্ত্রী সকলকে আহ্বান জানান। পাশাপাশি করদাতাদের সার্বিক সহযোগিতা করতে কর কর্মকর্তাদের নির্দেশ দেন। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

 
 
 

আরও পড়ুন

 

Top