শিরোনাম

আজ শুক্রবার, ২৪ জানুয়ারী ২০২০, ০৪:৫৩ অপরাহ্

নিজস্ব প্রতিবেদক :

আরও একটি দেশের সঙ্গে দ্বৈত কর আরোপণ পরিহার চুক্তি হয়েছে। দেশটির নাম চেক প্রজাতন্ত্র। এ নিয়ে মোট ৩৬টি দেশের সঙ্গে বাংলাদেশের এ ধরনের চুক্তি হলো। এর ফলে ওই দেশে থাকা কোনো বাংলাদেশি ব্যবসায়ীকে আর দুবার আয়কর দিতে হবে না।

বাংলাদেশ ও চেক প্রজাতন্ত্রের মধ্যে আজ বুধবার চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগের অর্থ মন্ত্রণালয় কার্যালয়ে দ্বৈত কর আরোপণ পরিহার চুক্তিটি স্বাক্ষরিত হয়েছে।

চুক্তিতে সই করেন চেকের উপপ্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী অ্যালেনা সিলেরোভা ও বাংলাদেশের জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। বাংলাদেশের পক্ষে আরও উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য আরিফা সাহানা, প্রথম সচিব আসমা দিনা গণি, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক শাহরিয়ার মোশারফ ও বার্লিনে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর সাইফুল ইসলাম।

একজন ব্যবসায়ীর একই আয়ের ওপর দুই দেশের সরকার দুবার কর নেয়, এমন ঘটনা অহরহ। বিষয়টি ওই ব্যবসায়ীর ওপর রীতিমতো চাপ হয়ে দাঁড়ায়। কিন্তু দ্বৈত কর আরোপণ পরিহার চুক্তি না থাকলে সরকারগুলোর কিছু করারও থাকে না। দ্বৈত কর আরোপণ পরিহারের চুক্তি একধরনের দ্বিপক্ষীয় চুক্তি। একেকটি চুক্তিতে ২৮ থেকে ৩০টি আর্টিকেল থাকে।

এনবিআর সূত্রে জানা গেছে, বাংলাদেশের সঙ্গে বর্তমানে যেসব দেশের সঙ্গে দ্বৈত কর আরোপণ পরিহার চুক্তি রয়েছে, তার মধ্যে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে রয়েছে ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা। এশিয়ার অন্য দেশের মধ্যে রয়েছে মিয়ানমার, জাপান, চীন, থাইল্যান্ড, ফিলিপাইন, ভিয়েতনাম, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব। ইউরোপের মধ্যে চুক্তি রয়েছে যুক্তরাজ্য, সুইডেন, রোমানিয়া, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, ইতালি, ডেনমার্ক, নরওয়ে, বেলজিয়াম, পোল্যান্ড, তুরস্ক ও সুইজারল্যান্ডের সঙ্গে। এর বাইরে যুক্তরাষ্ট্র, কানাডা ও মরিশাসের সঙ্গেও একই ধরনের চুক্তি রয়েছে।

তবে আরও ৩০টি দেশের সঙ্গে পাঁচ বছর আগে থেকে দ্বৈত কর আরোপণ পরিহার চুক্তির ব্যাপারে যোগাযোগ শুরু করে এনবিআর। দেশগুলোর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো আলজেরিয়া, আজারবাইজান, বাহরাইন, বুলগেরিয়া, মিসর, ইথিওপিয়া, ফিনল্যান্ড, গ্রিস, ইরান, জর্ডান, কিরগিজ রিপাবলিক, লুক্সেমবার্গ, মেসেডোনিয়া, মরক্কো, নেপাল, নাইজেরিয়া, ওমান, পর্তুগাল, কাতার, ইউক্রেন, দক্ষিণ আফ্রিকা ও উজবেকিস্তান। এ তালিকার কয়েকটি দেশের সঙ্গে ইতিমধ্যে চুক্তি সম্পন্ন হয়েছে।

এনবিআরের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা বলেন, বাংলাদেশের একজন ব্যবসায়ী বাংলাদেশে ব্যবসা করছেন, আবার চেক প্রজাতন্ত্রেও করছেন। বাংলাদেশে করা আয়ের ওপর তাঁকে আয়কর দিতে হয়। আবার সে দেশের করা আয়ের ওপরও দিতে হয়। চুক্তি হওয়ার পর এখন আর চেক প্রজাতন্ত্রে করা আয়ের ওপর বাংলাদেশে আর কর দিতে হবে না।

তবে যেসব দেশের সঙ্গে ব্যবসায়িক যোগাযোগ বেশি, সেগুলোতে এ ধরনের চুক্তি করার ব্যাপারে মনোযোগী হওয়া দরকার বলে ব্যবসায়ীরা মনে করেন।

 
 
 

আরও পড়ুন

 

Top