আজ বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১০:৪৯ অপরাহ্

আন্তর্জাতিক প্রতিবেদন :   বিজেপি সরকার কর্তৃক কাশ্মীরের সাংবিধানিক মর্যাদা বাতিলের বিষয়টিকে ‘অবৈধ ও একতরফা’ আখ্যা দিয়ে এর নিন্দা জানিয়েছে ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি)।

ওআইসির সহকারী সেক্রেটারি জেনারেল সমীর বকর দিয়াবের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ কোরেশি ছাড়াও তুরস্ক, সৌদি আরব, আজারবাইজান এবং নাইজারের স্থায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

জম্মু-কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা যাচাই করতে স্বাধীন স্থায়ী মানবাধিকার কমিশন (আইপিএইচআরসি) ও অন্যান্য আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাকে সেখানে ঢুকতে দিতে নয়াদিল্লির প্রতি আহ্বান জানান তারা।

জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বিলুপ্তির পর পাকিস্তান ও ভারতের মধ্যকার উত্তেজনার পরিপ্রেক্ষিতে পাকিস্তানের অনুরোধে এই বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে ওআইসির মহাসচিব ইউসুফ বিন আহমদ আল- উসাইমিন বলেন, জম্মু-কাশ্মীরের জনগণের আইনসম্মত অধিকার সুরক্ষা, বিশেষত জাতিগত আত্মনিয়ন্ত্রণের অধিকার রক্ষার বিষয়ে ওআইসির পূর্ণ সমর্থন রয়েছে।

বিবৃতিতে সংস্থাটি ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরের সংকটময় পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে এবং সেখানে ‘গুরুতর মানবাধিকার লঙ্ঘন’ এর নিন্দা জানিয়েছে।

Share on Facebook Share on Twitter

আরও পড়ুন